শিক্ষণীয় গল্প

স্মৃতির পাতা – কিছু চিরন্তন সত্য কথা

স্মৃতির পাতা – কিছু চিরন্তন সত্য কথা: কিছু মানুষকে বাস্তবে রাখতে নেই, জীবনের খাতায় রাখতে নেই, শুধু মনখারাপের দিনে তাদের কাছে যেতে হয়।


এক একটা সম্পর্ক খুব ধুমধাম করে শুরু হয়, দুটো মানুষই রিলেশনশিপ স্ট্যাটাস দেয়, দেখা হলেই চুমু খায় ঘনঘন, জড়াজড়ি করে নিজেদের ছবি দেয় ফেসবুকে, সেকেন্ডে সেকেন্ডে কাছের মানুষকে নিয়ে গুচ্ছ কবিতা লেখে।

তারপর যখন খুব ধীরে ধীরে কাছের মানুষকে খুব কাছ থেকে চিনতে শুরু করে, তখন একঘেয়েমি লাগে, বিরক্ত লাগে, উল্টোদিকের মানুষটার ছোট ছোট খুঁত গুলো বড্ড বেশি করে চোখে লাগে।
দিনরাত ঝগড়া, অশান্তি, নোংরা খিস্তি, দোষারোপ, অপমান, পাল্টা অপমান চলতে থাকে।

অসহ্য লাগে, কতক্ষণে মুক্তি, আর কতক্ষণ! চারদশকের প্রেম কাটিয়ে আলটিমেটলি যখন সম্পর্কটা একদিন শেষ হয়, ভেতর ভেতর একটা উথালপাথাল হয় তখন, বাইরে কিন্তু দিব্যি ভালো থাকার মুখোশ পরে ঘোরে।

এদিকে দুমড়ে মুচড়ে শেষ হয়ে যায় দুটো মানুষের রাতের ঘুম, সকালের ব্রেকফাস্ট, দুপুরের খাবার, বিকেলে চায়ের কাপ হাতে বারান্দায় দাঁড়ানো, সন্ধের বাজার।
মনে হয় যেমনই ছিল, তবুও তো ছিল মানুষটা, দমবন্ধ করা চিনচিনে যন্ত্রণা আঁকড়ে ধরে আষ্টেপৃষ্ঠে, না পারে চিৎকার করে কেঁদে উগরে দিতে সমস্তটা, আর না পারে পোয়াতি মেয়ের মতো দীর্ঘসময় বয়ে নিয়ে বেড়াতে দুঃখগুলো

ঠিক এই মুহূর্তে এমন একটা মানুষ দরকার, যার সাথে কথা বললেই মন ভালো হয়ে যায়।

তাকে আমরা কক্ষনো দেখবো না, তাকে খুব কাছ থেকে জানার চেষ্টাও করবো না, বড্ড অচেনা হবে মানুষটা, টুকটাক কথোপকথনের মধ্যে দিয়ে তাকে যতটুকু ছুঁয়ে থাকা যায়, অনুভব করা যায়, স্পর্শ করা যায়, ব্যস ওটুকুই, এর বেশি কিছু নয়।

আসলে, কিছু মানুষ নরম রোদ হয়ে আমাদের গালে আলতো হাত বুলিয়ে দিতে জানে।

কিছু মানুষের প্রেমে কোনোদিন পড়তে নেই, প্রেমে পড়লে মানুষগুলো সস্তা হয়ে যায়, অধিকার বোধ জন্মে গেলে ভালো লাগা উবে যায়।
সব ঘর তো নিজের হয় না তাই না! তবুও তো আমরা নিজেদের ঘর ভেবে কত আশ্রয়কে আপন করে ফেলি, কথা বলতে বলতে কেঁদে ফেলি, কত বেনামি কোলে মাথা রেখে ঘুমিয়ে পড়ি, কত স্মৃতি জমিয়ে ফেলি।

কিছু মানুষকে বাস্তবে রাখতে নেই, জীবনের খাতায় রাখতে নেই, শুধু মনখারাপের দিনে তাদের কাছে যেতে হয়।
কিছু মানুষকে আঁকড়ে ধরে বাঁচতে নেই, আবার হুটহাট খরচ করে ফেলতেও নেই, কিছু মানুষকে স্রেফ আজীবন ধরে স্মৃতির পাতায় সঞ্চয় করে যেতে হয়।

লেখা – মুস্তারী সেতারা পাপড়ি

সমাপ্ত

(পাঠক আপনাদের ভালোলাগার উদ্দেশ্যেই প্রতিনিয়ত আমাদের লেখা। আপনাদের একটি শেয়ার আমাদের লেখার স্পৃহা বহুগুণ বাড়িয়ে দেয়। আমাদের এই পর্বের “স্মৃতির পাতা – কিছু চিরন্তন সত্য কথা:” গল্পটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে অবশ্যই জানাবেন। পরবর্তী গল্প পড়ার আমন্ত্রণ জানালাম। ধন্যবাদ।)

আরো পড়ূন – শেষটা তোমার আমার – প্রেমের গল্প পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!